Header Ads

Header ADS

Happy Friendship Day. (বন্ধু দিবস এর ইতিহাস)


""" Happy Friendship Day """

প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববার সারা বিশ্বজুড়ে বন্ধু দিবস পালন করা হয়। এদিন বন্ধুরা একে অন্যকে ফুলকার্ডরিস্ট ব্যান্ড ইত্যাদি উপহার দেয় এবং বন্ধুরা মিলে সময় কাটায়। কিন্তু জানেন কি এই বন্ধু দিবস কীভাবে এলো????


""" Happy Friendship Day """

""" Happy Friendship Day """১৯১৯ সালে হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা " জয়সে হল " দ্বারা বন্ধু দিবস শুরু হয়েছিল।সে সময় আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস পালন করা হত এবং এই দিনে সবাই একে অন্যকে কার্ড দিত।অফিশিয়াল ভাবে বন্ধু দিবস পালন করা হয় মাকির্ন যুক্তরাষ্ট্র থেকে।১৯৩৫ সাল থেকে আমেরিকাতে বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে।



জানা যায়,১৯৩৫ সালে আমেরিকার  সরকার এক ব্যক্তিকে হত্যা করেন। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে শোকে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপর থেকে জীবনে নানা ক্ষেএে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস পালনের সিন্ধান্ত নেন।সেই থেকে বন্ধু দিবস জাতীয় উদযাপিত দিনগুলোর মধ্যে একটি।
""" Happy Friendship Day """

বন্ধু দিবস বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে পালন করা হয়। বিশ্ব বন্ধু দিবস ধারণাটি .আটের্মিও ব্র্যাচো ( Artemio Bracho) প্রস্তাব করেন ১৯৫৮ সালের ২০ শে জুলাই।প্রথম বন্ধু দিবস ৩০ শে জুলাই পালন করার জন্য প্রস্তাবিত হয়েছিল ১৯৫৮ সালে। ১৯৯৭ সালে জাতিসংঘ বিশ্বময় বন্ধুত্বের আলাদা অবস্থানে নিজেদের নিয়ে যায়।পরবর্তীতে ২৭ শে এপ্রিল ২০১১ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ শে জুলাইকে " অফিশিয়াল ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে " (Official International Friendship Day) ঘোষণা করা হয়।
""" Happy Friendship Day """
তবে ভারতসহ বিশ্বের আরও কিছু দেশে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস উদযাপন করা হয়ে থাকে।
বন্ধু দিবস প্রচলনের শুরুটা এত জাকজমক ভাবে ছিল না।উপমহাদেশে ভারতে সর্বপ্রথম বন্ধু দিবস পালনের প্রচলন শুরু হয়। নব্বইয়ের দশকে বাংলাদেশে বন্ধু দিবস পালন শুরু হয়। পরবর্তীতে ইন্টারনেট টিভি চ্যানেল গুলোর মাধ্যমে বন্ধু দিবস পালনের প্রসার ঘটে।বর্তমানে সারা বিশ্বব্যাপী জাকজমক ভাবে বন্ধু দিবস পালন করা হয়।
""" Happy Friendship Day """

""" Happy Friendship Day """বন্ধু শব্দটির মধ্যে লুকিয়ে আছে আবেগ, অনুভূতি, ভালোলাগা, ভালোবাসা, রাগ, অভিমান, দুষ্টমি এবং পরম বিশ্বাস।আনন্দ, বেদনা এবং জীবনের চরম সংকটে সবসময় পাশে থাকে বন্ধু নামের মানুষটি।
               বন্ধু দিবসে বিশ্বের সকল বন্ধুদের জানাই আন্তরিক শুভেচ্ছা ভালোবাসা
""" Happy Friendship Day """

                                                        """ Happy Friendship Day """

No comments

Powered by Blogger.