Header Ads

Header ADS

“Rose Day“ গোলাপে গোলাপে গোলাপ দিবস।


আজ ৭ ই ফেব্র‌ুয়ারি “ Rose Day “ বা গোলাপ দিবস। সৌন্দর্য ও ভালবাসার ফুল গোলাপ। গোলাপ তার রুপ, গুণ ও গন্ধে সকলের মনে জায়গা করে নিয়েছে। গোলাপকে ভালবাসার প্রতীক বলা হয়। তাই “ Rose Day “ অথবা গোলাপ দিবসের মধ্য দিয়ে শুরু হয় প্রেমের সপ্তাহ।

লাল, নীল, হলুদ, সবুজ, গোলাপী, সাদা, কালো নানান রঙে মিশে আছে নানান অনুভূতি।
লাল গোলাপ:-
             লাল গোলাপ সৌন্দর্য, ভালবাসা ও রোমান্টিকতার প্রতীক। দিন দিন ভালবাসা প্রকাশের ধরণ বদলে গেলেও ভালবাসা প্রকাশে গোলাপের ভূমিকা অবিচ্ছেদ্য।
গোলাপী গোলাপ:-
             গোলাপী গোলাপ ভালবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতি, মাধুর্য, লাবণ্য, স্নিগ্ধতা, সম্নান, প্রশংসা, শুভেচ্ছা, উচ্ছ্বাস, ও ভদ্রতার প্রতীক। শুধু লাল গোলাপ নয় গোলাপী গোলাপও মনের ভাষা প্রকাশ করে।
হলুদ গোলাপ:-
             হলুদ গোলাপ বন্ধুত্ব, আনন্দ, উদ্যম, অভিনন্দন ও আনুগত্যহীনতার প্রতীক। গোলাপ দিবসে সবচেয়ে কাছের বন্ধুকে এক গুচ্ছ হলুদ গোলাপ দিয়ে বুঝাতে পারেন আপনার জীবনে তার মুল্য কতটা।
সাদা গোলাপ:-
             সাদা গোলাপ শান্তি, সম্ভ্রম, শ্রদ্ধা, আদর্শ, সততা, মানবতা, সরলতা, পবিত্রতা, আধ্যাত্নিকতা ও বিশুদ্ধ ভালবাসার প্রতীক। কোন কিছু নতুন করে শুরু করা বুঝাতে সাদা গোলাপ  উপহার দেওয়া হয়।
অরেঞ্জ বা কমলা গোলাপ:-
             কমলা গোলাপ আবেগ, উৎসাহ, উদ্দীপনা, আকর্ষণ, অভীপ্সা, আগ্রহ, মোহ, কামনা, বাসনার প্রতীক। কারো প্রতি প্রবল আকর্ষণ অনুভব করলে তাকে উপহার দিতে পারেন কমলা গোলাপ।
নীল গোলাপ:-
            নীল গোলাপ মুগ্ধতার প্রতীক। প্রথম দেখায় কাউকে ভালবেসে ফেললে “ Love at first sight “ নীল গোলাপ উপহার দিয়ে জানাতে পারেন মনের কথা।
কালো গোলাপ:-
            কালো গোলাপ বেদনাদায়ক ও বিষাদের প্রতীক। মৃত্যু বা শেষ বিদায়ে কালো গোলাপ দেওয়া হয়। ব্ল্যাক ম্যাজিকে কালো গোলাপ ব্যবহার করার প্রচলন আছে।
পিচ গোলাপ:-
              পিচ গোলাপ বিনয়, আন্তরিকতা, সততা, নৈতিকতা, সহমর্মিতা, প্রশংসা, আরোগ্য ও তারুণ্যের প্রতীক। কারো সুস্থতা কামনায় পিচ গোলাপ উপহার দিতে পারেন।
সবুজ গোলাপ:-
             সবুজ গোলাপ জীবনীশক্তি, চিরতারুণ্য, ঐক্য, সমৃদ্ধির প্রতীক। কারো সুস্থতা বা দ্রুত আরোগ্য লাভের কামনায় সবুজ গোলাপ উপহার দিতে পারেন।
বেগুনী গোলাপ:-
           বেগুনী গোলাপ অকৃত্রিম সৌন্দর্য ও প্রবল আকর্ষণীয়তার প্রতীক।
ল্যাভেন্ডার গোলাপ:-
           ল্যাভেন্ডার গোলাপ মুগ্ধতা ও রাজকীয়তার প্রতীক। রানীদের সন্মান জানাতে ল্যাভেন্ডার গোলাপ দেওয়া হত।
সালমন গোলাপ:-
            সালমন গোলাপ আকাঙ্ক্ষা, উদ্দীপনার প্রতীক। এটির রং পিচের চেয়ে একটু গাঢ় এবং কমলার চেয়ে একটু গোলাপী।
ম্যাজেন্টা গোলাপ:-
           ম্যাজেন্টা গোলাপ প্রশংসার প্রতীক। কারো প্রশংসা করতে চাইলে ম্যাজেন্টা গোলাপ উপহার দিতে পারেন।
বার্গান্ডি গোলাপ:-
           বার্গান্ডি গোলাপ নিষ্পাপ সৌন্দর্য্যের প্রতীক।
পার্পল গোলাপ:-
            পার্পল গোলাপ ক্ষমা প্রার্থনা,অনুশোচনা ও দুঃখ প্রকাশ করার প্রতীক।
কোরাল গোলাপ:-
            কোরাল গোলাপ ধন্যবাদ জানানোর জন্য ব্যবহার করা হয়।
মিশ্র রঙের গোলাপ:-
            মিশ্র রঙের গোলাপ মিশ্র অনুভূতি প্রকাশ করে।
লাল ও হলুদ:-
           লাল ভালবাসা এবং হলুদ বন্ধুত্বের প্রতীক। আপনার সঙ্গীকে লাল ও হলুদ গোলাপ উপহার দিয়ে তাকে বুঝাতে পারেন আপনি তাকে ভালবাসেন এবং সে আপনার খুব ভালো বন্ধু।
লাল ও সাদা:-
           লাল ভালবাসা আর সাদা পবিত্রতার প্রতীক। আপনার সঙ্গীকে লাল ও সাদা গোলাপ উপহার দিয়ে তাকে বুঝাতে পারেন আপনার ভালবাসা পবিত্র।
লাল ও কালো:-
          লাল ভালবাসা এবং কালো শেষ বিদায়ের প্রতীক। প্রিয় কারো শেষ বিদায়ে এক গুচ্ছ লাল ও কালো গোলাপ দিয়ে বুঝাতে পারেন শেষ বিদায় দিলেও আপনি তাকে ভালবাসেন।
লাল ও সবুজ:-
         লাল ভালবাসার এবং সবুজ সুস্থতা কামনার প্রতীক। প্রিয় কেউ অসুস্থ থাকলে তাকে এক গুচ্ছ লাল ও সবুজ গোলাপ উপহার দিয়ে বুঝাতে পারেন ভালবাসার সাথে আপনি তার সুস্থতা কামনা করছেন।
সাদা ও হলুদ:-
        সাদা পবিত্রতা এবং হলুদ বন্ধুত্বের প্রতীক। প্রিয় বন্ধুকে এক গুচ্ছ সাদা ও হলুদ গোলাপ উপহার দিয়ে বুঝাতে পারেন আপনার বন্ধুত্ব পবিত্র।
সাদা ও নীল:-
       সাদা পবিত্রতা এবং নীল প্রথম দেখায় ভালবেসে ফেলার প্রতীক। আপনার প্রিয়সীকে এক গুচ্ছ সাদা ও নীল গোলাপ উপহার দিয়ে তাকে বুঝাতে পারেন আপনি তাকে প্রথম দেখায় ভালবেসে ফেলছেন এবং আপনার ভালবাসা পবিত্র।
হলুদ ও কমলা:-
        হলুদ বন্ধুত্ব এবং কমলা প্রবল আবেগ ও আকাঙ্ক্ষার প্রতীক। কারো সাথে বন্ধুত্ব করার ইচ্ছা থাকলে হলুদ ও কমলা গোলাপ উপহার দিতে পারেন।
হলুদ ও কালো:-
        হলুদ বন্ধুত্ব এবং কালো শেষ বিদায়ের প্রতীক। প্রিয় বন্ধুর শেষ বিদায়ে হলুদ ও কালো গোলাপ দিতে পারেন।
হলুদ ও সবুজ:-
         হলুদ বন্ধুত্ব এবং সবুজ সুস্থতা কামনার প্রতীক। অসুস্থ  প্রিয় বন্ধুকে হলুদ ও সবুজ গোলাপ উপহার দিয়ে তাকে বুঝাতে পারেন আপনার কাছে তার গুরুত্ব কতটা এবং তার দ্রুত সুস্থতা কামনা করছেন।
পিচ ও সবুজ:-
         পিচ এবং সবুজ দুটাই সুস্থতা কামনার প্রতীক। কারো দ্রুত সুস্থতা কামনায় পিচ ও সবুজ গোলাপ উপহার দিতে পারেন।
নীল ও লাল:-
        নীল মুগ্ধতার এবং লাল ভালবাসার প্রতীক। প্রথম দেখায় ভালবেসে ফেলছেন এবং আজ তার সাথে প্রথম দেখা করবেন উপহার হিসেবে এক গুচ্ছ লাল ও নীল গোলাপ দিয়ে বুঝাতে পারেন আপনি তাকে প্রথম দেখায় ভালবেসে ফেলছেন।

No comments

Powered by Blogger.