Header Ads

Header ADS

রক্তে রঞ্জিত আগষ্ট" আপনারা জানেন কি তার ইতিহাস?


আগষ্ট বাঙালী জাতির কাছে দুঃখ, লজ্জা, অসহনীয় কষ্ট, দুর্বিষহ গভীরতম শোকের মাস। এছাড়াও বিশ্বব্যাপী সন্রাস সভ্যতার সংকটের মাসও আগষ্ট। এই মাস আমাদের জাতীয় জীবনে শোক গাঁথার মাস। এ মাসে আমরা হারিয়েছি কবি, সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিবিদ সহ অনেক গুনী ব্যক্তিদের। মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালীর চিরায়ত রাজনীতি, সংস্কৃতি, ইতিহাস ঐতিহ্যকে চিরতরে রুদ্ধ করে বাংলাকে বার বার ধ্বংস করার চেষ্টা করা হয় এই মাসেই। শুধু বাঙালী জাতি নয় পুরো বিশ্বকে এই মাস মনে করিয়ে দেয় ভয়াবহ ইতিহাসের কথা।
রক্তে রঞ্জিত আগষ্ট

শোক গাঁথা:-
২রা আগষ্ট ১৯৮৭ সাল: বাংলাদেশের ২য় রাষ্ট্রপতি এবং বিচারক আবু সাঈদ চৌধুরী শাহাদত বরণ করেন। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পররাষ্ট্রমন্রী এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন।
আগষ্ট ১৯৭৫ সাল: সিকান্দার আবু জাফর মৃত্যু বরণ করেন। তিনি ছিলেন বাঙালী কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার সাংবাদিক।
আগষ্ট ১৯২৫ সাল: স্যার সুরেন্দ্রনাথ ব্যানার্জী মৃত্যু বরণ করেন। তিনি ঊনবিংশ শতাব্দীর একজন নেতা ছিলেন। তাকে রাষ্ট্রগুরু সম্মানে ভূষিত করা হয়েছিল।
আগষ্ট ১৯৪৫ সাল : যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী জাপানের হিরোশিমা শহরে " লিটল বয় " নামের আণবিক বোমা ফেলে লাখ লাখ মানুষ হত্যা করে।
আগষ্ট ১৯৪১ সাল: বিশ্বকবি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। তিনি একাধারে কবি, ঔপনাসিক, সঙ্গীত রচয়িতা, নাট্যকার, চিত্রকার, প্রাবন্ধিক, ছোট গল্প লেখক, অভিনেতা, কন্ঠশিল্পী দার্শনিক।
০৮ আগষ্ট ১৯৪৫ সাল: আবারো আমেরিকানরা জাপানের নাগাসাকি শহরে " ফ্যাট ম্যান " নামের আর একটি আণবিক বোমা ফেলে। এতেও নিহত হয় লাখ লাখ মানুষ।
১১ আগষ্ট ১৯০৮ সাল: ব্রিটিশ সরকার ক্ষুদিরাম বসুর ফাঁসি কার্যকর করে। তিনি বিপ্লবী দেশপ্রেমিক ছিলেন।
১১ আগষ্ট ১৯৭১ সাল: পাকিস্তানি কারাগারে বন্দি অবস্থায় বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের তথাকথিত বিচার প্রক্রিয়া শুরু হয়।
১২ আগষ্ট ২০০৪ সাল: হুমায়ুন আজাদ শাহাদত বরণ করেন। তিনি কবি, ঔপন্যাসিক, গল্পকার, সমালোচক, গবেষক, ভাষাবিজ্ঞানী এবং কিশোর সাহিত্যিক ছিলেন।
১৩ আগষ্ট ২০১১ সাল: বাংলাদেশের দুই কিংবদন্তি তারেক মাসুদ মিশুক মুনির সড়ক দুর্ঘটনায় মৃত্যু বরণ করেন। তারেক মাসুদ ছিলেন চলচিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার।
মিশুক মুনির ছিলেন সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক চিত্রগ্রাহক।
১৪ আগষ্ট ২০১৮ সাল: ইতালির জেনোরায় একটি সেতু ধসে ৩৫ জনের মৃত্যু।
১৫ আগষ্ট ১৯৭৫ সাল: স্বাধীন বাংলার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে ঘাতকরা। বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা শেখ রেহানা বিদেশে থাকার কারণে প্রাণে বেঁচে যায়।
১৬ আগষ্ট ১৮৮৬ সাল: রামকৃষ্ণ পরমহংসদেব মৃত্যু বরণ করেন। তিনি ঊনবিংশ শতাব্দীর ভারতীয় বাঙালী যোগসাধক, ধর্মগুরু দার্শনিক  ছিলেন।
১৭ আগষ্ট ২০০৫ সাল: সারাদেশে মুন্সীগঞ্জ জেলা বাদে মোট ৬৩ টি জেলায় একযোগে সিরিজ বোমা হামলা করে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)
১৭ আগষ্ট ২০০৬ সাল: কবি শামসুর রহমান শাহাদত বরণ করেন।
১৮ আগষ্ট ১৯৪৫ সাল: নেতাজী সুভাষ চন্দ্র বসু মৃত্যু বরণ করেন। তিনি ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতা।
১৮ আগষ্ট ১৯৬৯ সাল: এই দিনে আমরা হারাই বাংলার দুই কিংবদন্তিকে মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ এবং হুমায়ুন কবির।
মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংবাদিক এবং ইসলামী পন্ডিত।
হুমায়ুন কবির ছিলেন শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাহিত্যিক, দার্শনিক এবং লেখক।
১৯ শে আগষ্ট ১৯৯৩ সাল: উৎপল দত্ত মৃত্যু বরণ করেন। তিনি ছিলেন লেখক, অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক।
২০ শে আগষ্ট ১৯৭১ সাল: বীরশ্রেষ্ঠ মতিউর রহমান শাহাদত বরণ করেন।
২০ শে আগষ্ট ১৯৮৬ সাল: মাওলানা আবদুর রশিদ তর্কবাগীশ মৃত্যু বরণ করেন। তিনি ভারত উপমহাদেশের রাজনীতিবিদ ছিলেন।
২১ শে আগষ্ট ২০০৪ সাল: বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে হত্যা করার জন্য তার এক জনসভায় গ্রেনেড হামলা করা হয়। তিনি প্রাণে বেঁচে গেলেও আওয়ামীলীগের শীর্ষ স্থানীয় নারী নেত্রী মিসেস আইভি রহমানসহ ২৪ জন ২৪ জন নেতাকর্মী প্রাণ হারায়।
২১ শে আগষ্ট ২০০৮ সাল: আব্দুল্লাহ আল মামুন মৃত্যু বরণ করেন। তিনি অভিনেতা, নাট্যকার এবং চলচ্চিত্র পরিচালক ছিলেন।
২৩ শে আগষ্ট ১৯৮৭ সাল: ভারতীয় কবি, অনুবাদক, সম্পাদক এবং সাংবাদিক সমর সেনের তিরোধান।
২৪ শে আগষ্ট ১৯৮৮ সাল: সাংবাদিক, সাহিত্যিক আবু জাফর শামসুদ্দীন মৃত্যু বরণ করেন। তিনি ছিলেন ধর্মনিরপেক্ষ প্রগতিশীল লেখক।
২৬ শে আগষ্ট ১৯৩৪ সাল: ঊনবিংশ শতাব্দীর ভারতবর্ষের একজন বাঙালী সুরকার, গীতিকার, গায়ক সঙ্গীতবিদ অতুল প্রসাদ সেন পরলোক গমন করেন।
২৯ শে আগষ্ট ১৯৭৬ সাল: বিংশ শতাব্দীর অন্যতম কিংবদন্তি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস। তিনি বাঙলার অন্যতম কিংবদন্তি কবি, নাট্যকার, সঙ্গীত রচয়িতা, ঔপন্যাসিক এবং দার্শনিক।
রক্তস্নানে রঞ্জিত, শোক, দুর্বিষহ, বিভীষিকাময়, ভয়াবহ বিস্ফারণ কুৎচিত রাজনৈতিক হত্যাকান্ডের মাস আগষ্ট। শোককে শক্তিতে পরিণত করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

No comments

Powered by Blogger.